মুরগি দিয়ে কখনো ঝালমুড়ি বানিয়েছেন? রইলো রেসিপি 

  • জেবুন্নেসা বেগম
  • জুলাই ১৫, ২০২৪

ঝালমুড়ি তো আমরা অনেকভাবেই বানিয়ে খাই। স্বাদে ভিন্নতা আনতে যোগ করতে পারেন মুরগি। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম।

মুরগির মসলা তেলের উপকরণ

মুরগির টুকরা ২টা, শর্ষের তেল আধা কাপ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, পেঁয়াজবাটা ১ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, গরমমসলার গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি

সব মসলা তেলে কষিয়ে মুরগি দিন। সামান্য পানি দিয়ে ঢেকে দিন, চাইলে এর সঙ্গে সেদ্ধ ডিমও দিতে পারেন। মসলা ও মুরগির সঙ্গে লেগে তেল ওপরে উঠে এলে চুলা থেকে নামিয়ে নিন।

ঘুগনির উপকরণ

মটর আধা কাপ, আলু ১টি, হলুদগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, লবণ সামান্য, পেঁয়াজকুচি ১ চা-চামচ।

প্রণালি

সব একসঙ্গে সেদ্ধ করে নিন।

আরো পড়ুন:
বাসি ভাত দিয়ে মজার পাকোড়া তৈরির রেসিপি 
২ উপকরণে ডিমের কাটলেট বানানোর রেসিপি 
শিশুদের জন্য ঝটপট স্ন্যাকসের রেসিপি
তিন স্বাদে আলুর চপ রেসিপি 
ঝালমুড়ি মাখার উপকরণ

মুড়ি ২০০ গ্রাম, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচকুচি ১ টেবিল চামচ, ঝাল খেতে চাইলে নাগা মরিচকুচি আধা চা-চামচ, মুরগির মসলা তেল আধা কাপ, সেদ্ধ ডিম ১টি, ঘুগনি আধা কাপ, মুরগির বড় টুকরা ২টি, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, পুদিনাপাতা ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা-চামচ, লেবুর খোসা মিহি কুচি ১ চা-চামচ।

ঝালমুড়ি মাখার প্রণালি

মুরগির মসলা তেল থেকে মাংস তুলে নিন। হাড় থেকে মাংস ছোট ছোট করে ছাড়িয়ে নিন। সেদ্ধ ডিম ভেঙে অথবা ছোট ছোট টুকরা করে নিন। এবার পেঁয়াজকুচি, কাঁচা মরিচকুচি, নাগা মরিচকুচি, মুরগির তেল ও মসলা, মুরগির ঝুরা বা কুচি করা মাংস, সেদ্ধ ডিম, ঘুগনি, ধনেপাতা কুচি, পুদিনাকুচি, লেবুর খোসাকুচি ও রস একসঙ্গে মেখে নিন। মুড়ি ঢেলে মেখে নিন। গরম-গরম চায়ের সঙ্গে পরিবেশন করুন।

রেসিপি ক্রেডিট: প্রথম আলো 
ছবি: ইউটিউব 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment