চিকেন কাবাব মালাইকারির রেসিপি

  • ফারাহ্‌ সুবর্ণা
  • জুলাই ১৬, ২০২৪

বেশি বেশি তেল–মসলা দিয়ে রান্নার কারণে মুরগির মাংসও হয়ে উঠতে পারে অস্বাস্থ্যকর। বদলে মুরগির এই স্বাস্থ্যকর খাবারটা চেখে দেখতে পারেন। রেসিপি দিয়েছেন ফারাহ্‌ সুবর্ণা - 

উপকরণ:

মুরগির কিমা আধা কেজি, ক্রিম ১ টেবিল চামচ, পেঁয়াজ মিহি করে কুচি ১টি, আদাবাটা আধা চা–চামচ, রসুনবাটা আধা চা–চামচ, জিরাগুঁড়া ১ চা–চামচ, গরমমসলার গুঁড়া ১ চা–চামচ, ব্রেড ক্রাম্ব সিকি কাপ, ধনেপাতাকুচি আধা চা–চামচ, পুদিনাপাতাকুচি আধা চা–চামচ, কাঁচা মরিচকুচি ৩–৪টি, লবণ স্বাদমতো ও তেল ২ টেবিল চামচ।

প্রণালি:

তেল বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভালো করে মেখে নিন। শিক কাবাবের মতো একটু লম্বা আকারে গড়ে নিয়ে কম তেলে লালচে করে ভেজে তুলুন।

আরো পড়ুন:
হায়দ্রাবাদি গ্রিন চিকেন রেসিপি 
মুরগির মাংসের কোরমা রেসিপি 
নান্দুসের ‘পেরি পেরি চিকেন’ রেসিপি 
কোরিয়ান চিকেন রেসিপি
গ্রেভির উপকরণ:

মোটা করে কাটা পেঁয়াজ ১টি, কাজুবাদাম ১০টি, কাঁচা মরিচ ৪টি, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, আদাবাটা ১ চা–চামচ, রসুনবাটা আধা চা–চামচ, জিরাগুঁড়া ১ চা–চামচ, গরমমসলার গুঁড়া আধা চা–চামচ, দই ২ টেবিল চামচ, কাসুরি মেথি ১ চা–চামচ, ক্রিম ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল ১ চা–চামচ ও ঘি ২ টেবিল চামচ।

প্রণালি:

একটি পাত্রে ১ চা–চামচ তেল দিয়ে তাতে পেঁয়াজকুচি, কাজুবাদাম, কাঁচা মরিচ আর ধনেপাতা দিয়ে হালকা করে ভাজুন। অল্প পানি দিয়ে এটাকে এবার ব্লেন্ড করে নিতে হবে।

অন্য একটা পাত্রে ঘি, আদা-রসুনবাটা দিয়ে ২–৩ মিনিট ভেজে নিন। তারপর তাতে ব্লেন্ড করে রাখা ভাজা পেঁয়াজ-বাদামের মিশ্রণসহ বাকি উপকরণ অল্প পানি দিয়ে কষিয়ে নিন। এর মধ্যে ভেজে রাখা কাবাবগুলো দিয়ে ৬–৭ মিনিট রান্না করলেই তৈরি চিকেন কাবাব মালাইকারি।

সূত্র: প্রথম আলো 
ছবি: Songbad Prokash   

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment