মুরগির পুরে বান রেসিপি 

  • তানজিমা ইসলাম
  • জুলাই ২৮, ২০২৪

শিশুদের টিফিনে দেওয়ার জন্য ঘরেই বানাতে পারেন নানা রকমের বান। এ ছাড়া চায়ের সঙ্গেও মন্দ লাগবে না ঝাল–মিষ্টি স্বাদের বান। আজ থাকছে মুরগির পুরে বান রেসিপি। রেসিপি দিয়েছেন তানজিমা ইসলাম। 

উপকরণ

হাড় ছাড়া মুরগির মাংস ৩০০ গ্রাম, আদাবাটা সিকি চা-চামচ, রসুনবাটা সিকি চা-চামচ, লবণ পরিমাণমতো, পেঁয়াজকুচি ১০-১২টি, মাখন ৩ টেবিল চামচ, কাঁচা মরিচকুচি ৩-৪টি, গরমমসলার গুঁড়া আধা চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল, চিলি সস ১ টেবিল চামচ, তরল দুধ ১ কাপ, কর্নফ্লাওয়ার দেড় টেবিল চামচ, তরল দুধ সিকি কাপ, চিনি দেড় টেবিল চামচ, ইস্ট ১ চা-চামচ, ডিম ১টি, লবণ অল্প পরিমাণ, মাখন ২ টেবিল চামচ, ময়দা ১ কাপ, সাদা তিল অল্প পরিমাণ।

আরো পড়ুন 
ব্রেড অমলেট বানাবেন যেভাবে
জেনে নিন ঝটপট মজাদার ব্রেকফাস্ট রেসিপি
ডিম ছাড়া প্যান কেক তৈরির রেসিপি
সহজ ৩ উপায়ে মজাদার পাউরুটি টোস্টের রেসিপি
প্রণালি

মুরগির মাংসের পুর বানাতে হবে প্রথমে। আদা, রসুনবাটা ও লবণ দিয়ে সেদ্ধ করে নিন। ঠান্ডা হলে হাত দিয়ে ছিঁড়ে নিন। এরপর চুলায় একটি পাত্রে মাখন দিন। গরম হলে তাতে পেঁয়াজকুচি দিয়ে দিন। হালকা করে ভেজে নিতে হবে। কাঁচা মরিচকুচি, গরমমসলার গুঁড়া, সয়া সস, টমেটো সস আর চিলি সস দিয়ে ভালোভাবে নেড়ে নিন। ছিঁড়ে রাখা মুরগির টুকরা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিতে হবে। দুধের সঙ্গে কর্নফ্লাওয়ার গুলিয়ে দিয়ে দিন মুরগির সঙ্গে। নামানোর আগে স্বাদমতো লবণ দিয়ে দিন। ঠান্ডা করে নিতে হবে।

অন্যদিকে বানের ডো তৈরির জন্য একটি পাত্রে হালকা গরম দুধ নিয়ে নিন। চিনি আর ইস্ট ভালোভাবে মিশিয়ে নিতে হবে। ইস্ট কিছুটা ফুলে উঠলে ডিমের অর্ধেকটা, মাখন, ময়দা, লবণ দিয়ে ডো মেকারে ৩-৪ মিনিট হাই স্পিডে মিশিয়ে নিন। যদি ডো মেকার ব্যবহার না করা হয়, তাহলে হাতে ১৫-২০ মিনিট খুব ভালোভাবে মথে নিতে হবে। ডোটাকে ভালোভাবে ঢেকে ১ ঘণ্টার জন্য রেখে দিন। ১ ঘণ্টা পরে এটিকে মোট ৮ ভাগ করে নিন।

প্রতিটি ভাগের মধ্যে আগে থেকে বানিয়ে রাখা মুরগির মাংসের পুর ভরে নিন। পছন্দমতো আকারে বান বানিয়ে নিন। একটি ট্রেতে বেকিং পেপার বিছিয়ে ১০ মিনিটের জন্য আবারও রেখে দিতে হবে বানগুলো। এরপর ওপরে ডিম ব্রাশ করে সাদা তিল ছড়িয়ে দিন। ওভেনে ১৯০ ডিগ্রি সেন্টিগ্রেডে ২৫ মিনিট বেক করে নিন। ওভেন থেকে নামিয়ে বানের ওপরে মাখন ব্রাশ করে নিন। পরিবেশন করুন।

রেসিপি ক্রেডিট: প্রথম আলো 
ছবি: Daily Shomoyer Alo

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment