আম বান তৈরির রেসিপি 

  • তানজিমা ইসলাম
  • জুলাই ২৮, ২০২৪

শিশুদের টিফিনে দেওয়ার জন্য ঘরেই বানাতে পারেন নানা রকমের বান। এ ছাড়া চায়ের সঙ্গেও মন্দ লাগবে না ঝাল–মিষ্টি স্বাদের বান। আজ থাকছে আম বান তৈরির রেসিপি। রেসিপি দিয়েছেন তানজিমা ইসলাম। 

উপকরণ

আম ২টি, চিনি সিকি কাপ, লবণ সিকি চা-চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, দুধ সিকি কাপ, চিনি ২ টেবিল চামচ, ইস্ট দেড় চা-চামচ, ডিম ১টি, ময়দা দেড় কাপ, মাখন দেড় চা-চামচ, লবণ পরিমাণমতো, আমের পিউরি সিকি কাপ, সাদা তিল অল্প পরিমাণ।

আরো পড়ুন 
নারকেল বানের রেসিপি জেনে নিন 
ব্রেড অমলেট বানাবেন যেভাবে
জেনে নিন ঝটপট মজাদার ব্রেকফাস্ট রেসিপি
ডিম ছাড়া প্যান কেক তৈরির রেসিপি
প্রণালি

আম ছোট টুকরা করে কেটে নিতে হবে। চিনি আর লবণ চুলায় কিছুক্ষণ জ্বাল দিয়ে নিতে হবে। এরপর কর্নফ্লাওয়ার খুব অল্প পানিতে মিশিয়ে নিন। নেড়েচেড়ে ঠান্ডা করার জন্য রেখে দিন কিছুক্ষণ। এখন বানের ডো তৈরির জন্য একটি পাত্রে হালকা গরম দুধ নিন। চিনি আর ইস্ট ভালোভাবে মিশিয়ে নিন। ইস্ট কিছুটা ফুলে উঠলে তাতে অর্ধেকটা ডিম, মাখন, ময়দা, লবণ ও আমের পিউরি দিয়ে ডো মেকারে ৩-৪ মিনিট হাই স্পিডে মিশিয়ে নিতে হবে।

যদি ডো মেকার ব্যবহার না করা হয়, তাহলে হাতে ১৫-২০ মিনিট খুব ভালোমতো মথে নিতে হবে। ডোটিকে ভালোভাবে ঢেকে ১ ঘণ্টা রেখে দিন। এরপর ডোটিকে মোট ৮ ভাগ করে নিতে পারেন। প্রতিটি ভাগের মধ্যে আগে থেকে বানিয়ে রাখা আমের পুর বানের ভেতর দিয়ে পছন্দমতো আকারে গড়ে নিন। বেকিং পেপার দেওয়া ট্রের ওপর সাজিয়ে আবারও ১০ মিনিট রেখে দিন। এরপর ওপরে বাকি ডিম ব্রাশ করে নিন। সাদা তিল ছড়িয়ে দিন ওপরে। ওভেনে ১৯০ ডিগ্রি সেলসিয়াস তাপে ২৫ মিনিট বেক করে নিন। ওভেন থেকে নামিয়ে বানের ওপরে মাখন ব্রাশ করে দিন। কিছুটা ঠান্ডা হলে পরিবেশন করুন।


রেসিপি ক্রেডিট: প্রথম আলো 
ছবি: ইউটিউব 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment