সসেজ রোল তৈরির রেসিপি 

  • তানজিমা ইসলাম
  • জুলাই ২৮, ২০২৪

শিশুদের টিফিনে দেওয়ার জন্য ঘরেই বানাতে পারেন নানা রকমের বান। এ ছাড়া চায়ের সঙ্গেও মন্দ লাগবে না ঝাল–মিষ্টি স্বাদের বান। আজ থাকছে সসেজ রোল তৈরির রেসিপি। রেসিপি দিয়েছেন তানজিমা ইসলাম। 

উপকরণ

দুধ সিকি কাপ, চিনি দেড় টেবিল চামচ, ইস্ট ১ চা-চামচ, ডিম ১টি, মাখন ১ টেবিল চামচ, ময়দা ১ কাপ, লবণ আধা চা-চামচ, সাদা তিল অল্প পরিমাণ, চিলিফ্লেক্স অল্প পরিমাণ, অরিগানো অল্প পরিমাণ।

আরো পড়ুন 
কলা দিয়ে বান তৈরির রেসিপি 
নারকেল বানের রেসিপি জেনে নিন 
ব্রেড অমলেট বানাবেন যেভাবে
জেনে নিন ঝটপট মজাদার ব্রেকফাস্ট রেসিপি
প্রণালি

প্রথমে ডো তৈরির জন্য একটি পাত্রে হালকা গরম দুধ নিয়ে নিন। চিনি আর ইস্ট ভালোভাবে মিশিয়ে নিতে হবে। ইস্ট কিছুটা ফুলে উঠলে তাতে অর্ধেক ডিম, মাখন, ময়দা, লবণ দিয়ে ডো মেকারে ৩-৪ মিনিট হাই স্পিডে মিশিয়ে নিতে হবে। যদি ডো মেকার ব্যবহার না করা হয়, তাহলে হাতে ১৫-২০ মিনিট খুব ভালোভাবে মথে নিতে হবে।

ডোটাকে ভালোভাবে ঢেকে ১ ঘণ্টা রেখে দিন। ১ ঘণ্টা পরে অল্প করে ডো নিয়ে নিন। দুই হাতের তালুর সাহায্যে দড়ির মতো লম্বা করে বেলে নিতে হবে। এরপর একটা সসেজের চারপাশে সেটা ঘুরিয়ে ঘুরিয়ে পুরো সসেজ ঢেকে দিতে হবে। একটি ট্রেতে বেকিং পেপার বিছিয়ে নিন। ১০ মিনিটের জন্য আবারও বিশ্রামে রেখে দিন। ওপরে ডিম ব্রাশ করে সাদা তিল, অরিগানো ও চিলিফ্লেক্স ছড়িয়ে দিন। ওভেনে ১৯০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ২৫ মিনিট বেক করে নিন। ওভেন থেকে নামিয়ে নিন। বানের ওপরে মাখন ব্রাশ করে নিয়ে পরিবেশন করুন।


রেসিপি ক্রেডিট: প্রথম আলো 
ছবি: The Spruce Eats

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment