আচারি খাসি রাঁধতে চান? জেনে নিন প্রণালি

  • অসিত কর্মকার
  • জুলাই ৩১, ২০২৪

খাসির মাংস দিয়ে কোন পদ রাঁধবেন, এই নিয়ে অনেকের মনে দ্বিধা থাকে। একটু অন্য রকম স্বাদে রাঁধতে চাইলে চেষ্টা করে দেখতে পারেন আচারি খাসি। রেসিপি দিয়েছেন অসিত কর্মকার। 

উপকরণ:

খাসির মাংস ৫০০ গ্রাম, পেঁয়াজবাটা ১ কাপ, টমেটোবাটা ১ কাপ, আদাবাটা ১ চা–চামচ, রসুনবাটা ১ চা–চামচ, তেঁতুলের ক্বাথ ১০০ গ্রাম, কালিজিরা আধা চা–চামচ, লবণ ১ টেবিল চামচ, মরিচগুঁড়া ১ টেবিল চামচ, হলুদগুঁড়া আধা টেবিল চামচ, কাঁচা মরিচ ৪টি, শর্ষের তেল আধা কাপ এবং আচারি মসলা (আধা টেবিল চামচ শর্ষে, সিকি টেবিল চামচ মেথি, পৌনে এক টেবিল চামচ মৌরি, ১ টেবিল চামচ জিরা, ১ টেবিল চামচ ধনে শুকনা খোলায় একসঙ্গে ভেজে ব্লেন্ড করে নিলেই তৈরি হয়ে যাবে এই মসলা)।

আরো পড়ুন:
খাসির স্পেশাল রেজালা তৈরির রেসিপি
হায়দ্রাবাদি গ্রিন চিকেন রেসিপি 
মুরগির মাংসের কোরমা রেসিপি 
নান্দুসের ‘পেরি পেরি চিকেন’ রেসিপি 
প্রণালি:

মাংস কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি প্যানে তেল গরম করুন। তাতে কালিজিরা ফোড়ন দিন। এবার পেঁয়াজবাটা দিয়ে কষিয়ে তারপর আদা-রসুনবাটা দিয়ে নাড়ুন। ধুয়ে রাখা মাংসের টুকরাগুলো দিয়ে ভালোভাবে মেশান। মরিচগুঁড়া, হলুদগুঁড়া, টমেটো ও লবণ দিন। নেড়ে পানি শুকিয়ে নিন। আচারি মসলা ও তেঁতুলের ক্বাথ মিশিয়ে ভালোভাবে কষিয়ে নিন। আধা কাপ পানি মিশিয়ে আঁচ বাড়িয়ে রান্না করুন। ঠিকমতো সেদ্ধ হয়ে ঝোল মাখো মাখো হয়ে এলে নামিয়ে নিন।

রেসিপি ক্রেডিট: প্রথম আলো 
ছবি: জাগোনিউজ২৪


 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment