যেভাবে রান্না করবেন আলুর ডাল

  • ওমেন্স কর্নার
  • আগস্ট ১২, ২০২৪

আলুর ডাল খেয়েছেন কখনও? দারুণ পুষ্টিকর আইটেমটি রান্না করে ফেলতে পারেন। মজার ব্যাপার হচ্ছে আইটেমের নাম ডাল হলেও এতে কিন্তু কোনও ধরনের ডাল নেই। আলু ভেঙে মসলা দিয়ে ডালের মতো করেই বানিয়ে নিতে হয় আলুর ডাল। রেসিপি জেনে নিন। 

আধা কেজি আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে আধভাঙা করে নিন। আধা লিটার পানি দিয়ে দিন আলুর মধ্যে। কড়াইয়ে ৩ টেবিল চামচ তেল গরম করে নিন। তেজপাতা, দারুচিনি, এলাচ ও লবঙ্গ দিয়ে ৩০ সেকেন্ড ভেজে আধা কাপ পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ কুচি হালকা বাদামী হয়ে গেলে ১ টেবিল চামচ আদা-রসুন বাটা, স্বাদ মতো মরিচের গুঁড়া, লবণ, আধা চা চামচ হলুদের গুঁড়া, আধা চা চামচ ধনিয়ার গুঁড়া, ১/৪ চা চামচ জিরার গুঁড়া দিন।

আরো পড়ুন: 
আচারি আলু তৈরির রেসিপি
কাসুন্দি দিয়ে বেগুন রেসিপি 
ডাল চচ্চড়ি রান্নার রেসিপি
আলু ভাজি ঝরঝরে হবে ৩ টিপস মানলে

সামান্য পানি দিয়ে কষিয়ে নিন মসলা। কয়েকটি টমেটো কুচি করে দিয়ে নেড়ে ঢেকে দিন। টমেটো গলে গেলে পানিসহ আলু দিয়ে নেড়ে নিন। ঢেকে রান্না করুন। পানি টেনে আসলে আরও কিছুটা পানি দিয়ে ঢেকে দিন। এর মধ্যে বাগাড়ের প্রস্তুতি শুরু করে নিন। বাগাড়ের জন্য তেল গরম করে পেঁয়াজ কুচি ও শুকনা মরিচ ভেজে নিন। পেঁয়াজ বাদামী হয়ে গেলে ঢেলে দিন আলুর ডালের কড়াইয়ে। ১/৪ চা চামচ গরম মসলা গুঁড়া, ধনেপাতা কুচি ও আস্ত কাঁচা মরিচ দিয়ে নেড়ে ঢেকে দিন ২ মিনিটের জন্য। নামিয়ে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে। 

রেসিপি ক্রেডিট: বাংলা ট্রিবিউন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment