মজাদার শাহী টুকরা তৈরী করবেন যেভাবে 

  • ওমেন্স কর্নার
  • আগস্ট ১৩, ২০২৪

অনেকে এমনও আছে যাদের মসলাদার খাওযার পর মিষ্টি কিছু না খেলেই নয়। খুব সামান্য কয়েকটি উপকরণ দিয়ে বানিয়ে ফেলতে পারেন রেসিপিটি। নিচে শাহি টুকরা রেসিপির উপকরণ ও প্রস্তুত প্রণালী। 

উপকরণ:

দুধ ১ লিটার,কনডেন্সড মিল্ক আধ কাপ,পাঁউরুটি ৪ টুকরা,ঘি ৫ চামচ,তেল ৫-৬ চামচ,এলাচ গুঁড়ো এক চামচ,কেশর পরিমাণ মতো,কাজু বাদাম, কাঠবাদাম ও কিশমিশ, স্বাদমতো।

আরো পড়ুন:
আলুর বরফি তৈরির রেসিপি
বানিয়ে ফেলুন স্পঞ্জ রসগোল্লা
ক্যারামেল মিল্ক পুডিং বানাবেন যেভাবে
ড্রাই ফ্রুট দিয়ে লাড্ডু রেসিপি 
প্রস্তুত প্রণালী:

একটি কড়াইয়ে ঘি গরম করে কাজু ,কাঠ বাদাম হালকা করে ভেজে নিন, কিশমিশ দিয়ে একটু নেড়ে নিন। বাটিতে নামিয়ে নিয়ে আলাদা করে রেখে দিন।

পরে পাউরুটির পিসগুলোকে তিন কোনা করে কেটে একটি পাত্রে ঘি দিয়ে লাল করে ভেজে নিন। এরপর আরেকটি পাত্রে এক লিটার দুধ ফুটিয়ে ঘন করে আধা লিটার করে নিন। দুধ ঘন হয়ে গেলে তাতে মিশিয়ে দিন কনডেন্সড মিল্ক। কেশর আর এলাচ গুঁড়ো দিয়ে মিশ্রণটি আরও মিনিট পাঁচেক ঘন করে নিন। বার বার নাড়তে থাকুন। খেয়াল রাখবেন যাতে দুধ পাত্রের গায়ে না লেগে যায়।

মিশ্রণটি ঘন হয়ে এলে চুলার আঁচ বন্ধ করে ঠান্ডা করে নিন। সার্ভিং ডিশে ভেজে রাখা পাউরুটিগুলি সাজিয়ে নিন। তার উপর ঘন দুধের ভাল করে মিশ্রণটি ছড়িয়ে দিন। উপরে কাজু, কাঠবাদাম কুচি আর কিশমিশ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন শাহি টুকরা।

সূত্র: বৈশাখী অনলাইন 
ছবি: Youtube

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment