কোকোনাট জেলো পুডিং রেসিপি 

  • ওমেন্স কর্নার
  • আগস্ট ১৩, ২০২৪

ডাবের পানিতে রয়েছে প্রাকৃতিক ইলেকট্রোলাইটস, যা শরীরে পানির মাত্রা ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কোকোনাট লেয়ার জেলো পুডিং বানানোর রেসিপি-টি দেখে নিন।

কোকোনাট লেয়ার জেলো পুডিং বানানোর উপকরণ

একটি ডাব ও দুইটি নারকেল,ডাবের লেওয়ার ছোট ছোট টুকরো (লেওয়া হচ্ছে ডাবের ভেতরের সাদা অংশ), ৫/৬ টেবিল চামচ চিনি, ১০ গ্রাম চায়না গ্রাস।

কোকোনাট লেয়ার জেলো পুডিং বানানোর প্রণালী

প্রথমে নারকেল ও ডাব ভেঙ্গে পানি ছেঁকে রেখে একসাথে মিশিয়ে রাখুন। নারকেলের পুরটার সবটুকু কুড়িয়ে একটি পাত্রে ২-৪ কাপ গরম পানি দিয়ে পুরটা ভাল করে মিলিয়ে নিন। এরপর একটি পরিষ্কার পাতলা কাপড়ে পুরগুলো নিয়ে চেপে চেপে নারকেলের দুধ ভালোভাবে সবটুকু বের করে নিন।

এভাবে বেশ কয়েকবার করে নারকেলের দুধ ভালোভাবে বের করে নিতে হবে। এবার চুলায় এক কাপ পানিতে ১০ গ্রাম চায়না গ্রাসট জ্বালিয়ে গলিয়ে নিন ভালোভাবে। এরপর নারকেল ও ডাবের পানির মিশ্রণটি এবং নারকেলের দুধটুকু ভালোভাবে ছেঁকে সব একসাথে চুলাতে চায়না গ্রাস-এর মধ্যে ঢেলে দিন। সাথে চিনি মেশান।

আরো পড়ুন:
পান্তোয়া পিঠা তৈরির রেসিপি
চিকেন ব্রেড তৈরির রেসিপি
দুধ-পুলি পিঠা তৈরির রেসিপি 
জিলাপি পিঠার রেসিপি 

মৃদু আঁচে ২৫-৩৫ মিনিট জ্বাল দিন ও নাড়তে থাকুন। জ্বাল দেওয়া হয়ে গেলে একটি বড় স্কয়ার শেইপড কাচের পাত্রে নামিয়ে নিন। এর মধ্যে ডাবের নেওয়ার ছোট ছোট টুকরোগুলো ছড়িয়ে দিয়ে দিন। পাত্রটি ১.৫-২ ঘণ্টা বাইরে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন, এরপর ফ্রিজে রেখে দিন ৪-৫ ঘণ্টা।

পুডিং-টির দুইটি লেয়ার হয়ে গেলে চারকোনা আকৃতি করে সমান সাইজে কেটে নিন এবং ঠান্ডা সুস্বাদু কোকোনাট লেয়ার পুডিং পরিবেশন করুন। 

সূত্র: বৈশাখী অনলাইন 
ছবি: সাজগোজ 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment