আচারি কচুমুখী রেসিপি 

  • নীলু ইসলাম
  • আগস্ট ১৩, ২০২৪

বাজারে পাওয়া যাচ্ছে কচুমুখী। রোজকার তরকারি ছাড়াও আর কী উপায়ে কচুমুখী খাওয়া যায় বলুন তো? স্বাদে বদল আনতে আপনাদের জন্য কচুমুখীর কয়েকটি রেসিপি দিয়েছেন নীলু ইসলাম।

উপকরণ:

কচুমুখী ১০টি, পাঁচফোড়ন ১ চা-চামচ, শুকনো মরিচ ৩-৪টি বা কম, পেঁয়াজ বাটা আধা কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ চা-চামচ, মরিচ গুঁড়ো আধা চা-চামচ, আচারের মসলা ৩ চা-চামচ, ২ টেবিল চামচ, ঘন তেঁতুলের রস, ১ বা ২ চা-চামচ চিনি, লবণ স্বাদমতো, সরিষার তেল আধা কাপ বা কম।

আচারের মসলা তৈরির নিয়ম

১ চা-চামচ করে পাঁচফোড়ন, আস্ত জিরা, আস্ত ধনে, আস্ত মৌরি, কয়েকটি শুকনো মরিচ তাওয়ায় টেলে গুঁড়ো করে নিতে হবে।

আরো পড়ুন:
লাউখোসায় শুঁটকি ভুনা রেসিপি 
চিংড়ি রান্নায় কচুর মুখি। রইলো রেসিপি 
ডাল দিয়ে পাট শাক রান্নার রেসিপি
ইন্দুবালা ভাতের হোটেলের মতো কচু বাটা তৈরির রেসিপি
প্রণালি:

কচুমুখী খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে দুই টুকরো করে নিতে হবে। কচুমুখীতে অল্প লবণ ও হলুদ মাখিয়ে হালকা ভাপিয়ে নিতে হবে। পানি ঝরিয়ে অল্প সরিষার তেলে কচুমুখীগুলো ভেজে নিতে হবে। এবার রান্নার পাত্রে তেল দিয়ে গরম তেলে পাঁচফোড়ন আর শুকনো মরিচ দিতে হবে।

পেঁয়াজ বাটা আর রসুন বাটা দিয়ে অল্প পানি দিয়ে মসলাটা কষিয়ে কচুমুখী দিয়ে কিছুক্ষণ কষাতে হবে। গরম পানি দিতে হবে ১ কাপের মতো। রান্নার পাত্রটি ঢেকে মাঝারি আঁচে ১০ মিনিট রান্না করুন। যদি পানি বেশি কমে যায়, তাহলে আরেকটু গরম পানি দিন। তরকারিটা একটু ঝোল ঝোল থাকবে। কারণ কচুর তরকারি ঠান্ডা হলে ঘন হয়ে যায়। এবার বানিয়ে রাখা আচারের মসলা, তেঁতুলের রস আর চিনি দিয়ে তরকারিটা একটু নেড়ে অল্প একটু সর্ষের তেল দিয়ে চুলো থেকে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

সূত্র: আজকের পত্রিকা


 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment