পানির ফিল্টার পরিষ্কার করার ঘরোয়া উপায় জেনে নিন 

  • ওমেন্স কর্নার
  • আগস্ট ২৬, ২০২৪

বর্তমানে বায়ুদূষণ ও পানি দূষণ যে হারে বেড়েছে, তাতে করে সুস্থভাবে বেঁচে থাকা দায়। বর্তমান সময়ে পানি দূষণের মাত্রা অনেকটাই বেড়ে গিয়েছে। দূষিত পানি আমাদের পেটে গিয়ে নানান স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করছে। তাই বিশেষজ্ঞরা বলছেন, পানি খাওয়ার সময় ফিল্টারের পানি খাওয়া ভালো। যুগের সঙ্গে তাল মিলিয়ে মানুষও সচেতন হয়েছে। ফলে প্রতিটি বাড়িতেই এখন দেখা যায় পানির ফিল্টার।

তবে আপনি যতই দামি ওয়াটার ফিল্টার লাগান না কেন, কয়েকদিন পর তা নোংরা হয়ে যাবেই। জমতে থাকবে ময়লা। এটি একটি সাধারণ সমস্যা। এ কারণে আপনার পানির ফিল্টার দিয়ে আগের মত পরিষ্কার পানি বের হয় না। চলুন জেনে নেওয়া যাক, কীভাবে বাড়িতে বসেই পানির ফিল্টার পরিষ্কার করতে পারবেন-

ভিনেগারের ব্যবহার

আপনি নিশ্চয়ই অনেক ঘরোয়া প্রতিকারে ভিনেগারের ব্যবহার দেখেছেন। এটি ব্যবহার করে পানির ফিল্টারে জমে থাকা ময়লাও পরিষ্কার করতে পারেন। এজন্য প্রথমে সমান পরিমাণে পানি ও ভিনেগার মেশাতে হবে। তবে মনে রাখবেন, এই পানি যেন গরম হয়। এরপর এই মিশ্রণে ফিল্টারটি ডুবিয়ে দিন। ১ ঘণ্টা পর, একটি নরম ব্রাশের সাহায্যে ফিল্টারটি স্ক্রাব করুন। দেখবেন, ফিল্টারের সব ময়লা চলে গিয়েছে। এখন আপনি এটি ব্যবহার করতে সক্ষম হবেন।

আরো পড়ুন:
ফ্রিজের দুর্গন্ধ দূর করার ৮ টিপস
জানুন যেসব কারণে ফ্রিজে দুর্গন্ধ হয়
সয়াবড়ির কি কোনো উপকারিতা আছে?
আচারের তেল খাওয়া কি খারাপ?
লেবুর ব্যবহার 

আপনি চাইলে ভিনেগারের বদলে পানির ফিল্টার পরিষ্কার করতে লেবুও ব্যবহার করতে পারেন। লেবুতে থাকা অ্যাসিড ব্যাকটেরিয়া মেরে ফেলতে সক্ষম। শুধু তাই নয়, আপনার ফিল্টারে দুর্গন্ধ থাকলে তাও দূর করে। আপনি যদি লেবুর সাহায্যে আপনার পানির ফিল্টার পরিষ্কার করতে চান, তবে আপনাকে প্রথমে পানিতে লেবুর রস মেশাতে হবে। মনে রাখবেন, এক্ষেত্রে যে পরিমাণে পানি ব্যবহার করছেন, ঠিক সেই পরিমাণ লেবুর রস যোগ করতে হবে। এরপর এই মিশ্রণে ফিল্টারটি আধা ঘণ্টা ডুবিয়ে রাখতে হবে। ভেজানো হলে নরম কাপড় বা ব্রাশের সাহায্যে ঘষে পরিষ্কার করুন। দেখবেন অল্প সময়েই চকচক করছে আপনার পানির ফিল্টার।

বেকিং সোডার ব্যবহার

বেকিং সোডাও আপনার ওয়াটার ফিল্টার পরিষ্কার করতে পারে। আপনি যদি না জানেন, তাহলে এই ঘরোয়া প্রতিকার জেনে রাখুন। আপনি পানির ফিল্টার পরিষ্কার করতে প্রথমে পানিতে বেকিং সোডা মিশিয়ে ঘন একটি পেস্ট তৈরি করতে হবে। এরপরে আপনাকে এই পেস্টের একটি স্তর ফিল্টারে লাগাতে হবে। এবার আপনি একটি ব্রাশের সাহায্যে ফিল্টারটি পরিষ্কার করুন। সবশেষে আপনাকে শুধু গরম পানি দিয়ে ফিল্টারটি ভালোভাবে ধুতে হবে। তাতেই দেখবেন আপনার পানির ফিল্টার দারুণ পরিষ্কার হয়েছে।

সূত্র : বোল্ডস্কাই
ছবি: দেশ রূপান্তর


 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment