নকশি পিঠা তৈরির সহজ উপায়

  • ওমেন্স কর্নার
  • আগস্ট ২৯, ২০২৪

দেশের জনপ্রিয় একটি পিঠার নাম নকশি। এ নকশি পিঠার ডিজাইন তৈরি করা ঝামেলাপূর্ণ হওয়ায় অনেকেই বাড়িতে এ পিঠা তৈরি করেন না। কিন্তু আপনি কি জানেন? সহজ একটি উপায়ে খুব সহজেই তৈরি করা যায় এ পিঠা।

ডিজাইন তৈরির সহজ উপায়টি মেনে চললে নতুন রাঁধুনিরাও এ পিঠা তৈরি করতে পারবেন। 

প্রয়োজনীয় উপকরণ: 

বাড়িতে নকশি পিঠা তৈরির জন্য প্রয়োজন হবে  চালের গুঁড়া ৩ কাপ, ময়দা ১ কাপ, দুধ ১ লিটার,  গুড় বা চিনি ১ কাপ, লবণ পরিমাণমতো, পিঠা ভাজার জন্য সয়াবিন তেল ২ কাপ, ঘি ১ টেবিল চামচ ও পানি ২ কাপ। এ ছাড়া পিঠায় নকশা তৈরির জন্য বোতলের একটি ক্যাপ, একটি শক্ত কাগজ, একটি বড় চুড়ি ও একটি টুথপিক বা কাঠির প্রয়োজন হবে।

আরো পড়ুন:
কোকোনাট জেলো পুডিং রেসিপি 
মজাদার শাহী টুকরা তৈরী করবেন যেভাবে 
সেমাই সুজির বরফি রেসিপি 
বাড়িতে ওয়াফল বানানোর রেসিপি
যেভাবে তৈরি করবেন:

একটি সসপ্যানে সামান্য লবণ দিয়ে পানি ফুটান। পানি ফুটে উঠলে চালের গুঁড়া দিয়ে নেড়ে সেদ্ধ হলে নামিয়ে নিন। ভালোভাবে মেখে ছোট ছোট বলের মতো করে নিন।

বলগুলো একটু ছোট গোল রুটির আকারে তৈরি করুন। যেন এর একটু ভারী আকারের এ ছোট গোল রুটির ঠিক মাঝখানে বোতলের ক্যাপ দিয়ে হালকা চাপ দিয়ে গোল ছাপ দিন। এবার ওই গোল ছাপের ভেতরে সামান্য পরিমাণ কাঠি ঢুকিয়ে উপরে টান দিন। এরপর বড় চুড়ি দিয়ে চাপ দিয়ে কেটে নিন রুটিটি। এতে রুটি সমান সাইজে গোল হবে। এবার একটি মোটা কাগজ দুই ভাঁজ করে নিন। আর রুটির শেষ দিকে একটু চাপ দিয়ে পাপড়ি তৈরি করুন। কাগজ দিয়ে না পারলে মোটা দাঁতের চিরুনি দিয়েও নকশি পিঠার পাপড়ি তৈরি করতে পারেন।

এবার তেলে পিঠা ভেজে রাখুন। আরেকটি পাত্রে চিনি বা গুড় জ্বাল দিন। কয়েক মিনিট পর পরিমাণমতো লবণ, এলাচ, দারুচিনি দিয়ে নেড়ে শিরায় পিঠাগুলো দিয়ে দিন। দুই মিনিট অপেক্ষা করে চুলা থেকে নামিয়ে ফেলুন।

এ পিঠা ঠান্ডা কিংবা গরম দুভাবেই পরিবেশন করা যায়।


রেসিপি ক্রেডিট: জুম বাংলা 
ছবি: ইউটিউব 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment