সহজপাচ্য ৩ স্যুপের রেসিপি জেনে নিন

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ২, ২০২৪

হজমের সমস্যা দেখা দিলে সহজপাচ্য খাবার হিসেবে স্যুপ রাখতে পারেন ডায়েট লিস্টে। ওজন কমাতে চাইলেও স্বাস্থ্যকর এসব স্যুপ আপনাকে সহায়তা করবে। জেনে নিন তিন ধরনের স্যুপ কীভাবে বানাবেন। 

১। গাজর দিয়ে বানিয়ে নিতে পারেন স্যুপ। প্রেসার কুকারে তেল গরম করে আদা কুচি নেড়ে নিন। পেঁয়াজের স্লাইস দিয়ে নরম হওয়া পর্যন্ত নাড়ুন। তিনটি গাজর কুচি দিয়ে নাড়ুন ২ মিনিট। আদা থেকে ঘ্রাণ বের হলে আড়াই কাপ পানি ও স্বাদ মতো লবণ দিয়ে প্রেসার কুকারের ঢাকনা আটকে দিন। তিনটি সিটি হওয়ার পর নামিয়ে ছেঁকে নিন মিশ্রণটি।

পানি আলাদা করে রেখে দেবেন। ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। পুরোপুরি ঠান্ডা হলে মিশ্রণটি ব্লেন্ড করে নিন মিহি করে। বড় একটি কড়াইয়ে নিয়ে নিন গাজরের মিশ্রণ। ছেঁকে রাখা পানি দিয়ে সেদ্ধ করুন। গোলমরিচ গুঁড়া ও স্বাদ মতো লবণ দিন। হয়ে গেলে নামিয়ে পুদিনা পাতা ছিটিয়ে পরিবেশন করুন গরম গরম।  

আরো পড়ুন:
চিকেন নাগেট তৈরি করবেন যেভাবে
সহজেই তৈরি করুন ফিশ ফিঙ্গার
বিকেলের নাস্তায় চিকেন ভেজিটেবল রোল
সন্ধ্যার নাশতায় খান সুস্বাদু ডিমের কাটলেট

২। লেবু, সবজি ও ধনেপাতার স্যুপ বানিয়ে খেতে পারেন। লেবুতে রয়েছে প্রচুর ভিটামিন সি, যা রোগ প্রতিরোধে সাহায্য করে। কড়াইতে সামান্য তেল দিয়ে তাতে আদা কুচি পছন্দের কুচিয়ে রাখা সবজি দিয়ে দিন। ডাঁটাসহ ধনেপাতা দিয়ে দিন। স্বাদমতো লবণ দিয়ে হালকা নেড়ে সেদ্ধ করে নিন পানিতে। নামানোর আগে লেবু চিপে দিন। 

৩। স্বাস্থ্যকর চিকেন স্যুপ বানিয়ে ফেলতে পারেন সহজ রেসিপিতে। বাটিতে একটি ডিম ফেটিয়ে রাখুন। আরেকটি বাটিতে ৩ চা চামচ কর্ন ফ্লাওয়ার গুলে নিন ১/৩ কাপ পানি দিয়ে। চুলায় ৪ কাপ পানি দিয়ে ২৫০ গ্রাম মুরগির বুকের মাংস, গাজরের টুকরা, আদা-রসুন বাটা, লবণ, সয়াবিন তেল ও গোলমরিচের গুঁড়া দিন। মিডিয়াম লো আচে হাঁড়ি ঢেকে সেদ্ধ করুন ১৫ মিনিট। সেদ্ধ হয়ে গেলে পানি থেকে মাংস তুলে কুচি করে একই পানিতে দিয়ে দিন।

সয় সস, চিলি সস ও টমেটো সস দিয়ে নেড়ে নিন। ১ মিনিট মিডিয়াম আঁচে ফুটিয়ে নিন। কর্ন ফ্লাওয়ারের মিশ্রণ আবারও একটু নেড়ে ধীরে ধীরে দিয়ে দিন। এক মিনিট পর ফেটিয়ে রাখা ডিম অল্প অল্প করে দিয়ে দিন। পেঁয়াজের কলি কুচি দিয়ে নেড়ে চুলা বন্ধ করে দিন। লেবুর রস দিয়ে নেড়ে পরিবেশন করুন গরম গরম। 

পোস্ট ক্রেডিট: বাংলা ট্রিবিউন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment