মজাদার দই বড়া তৈরির প্রণালী 

  • আয়েশা বিনতে শামীম
  • সেপ্টেম্বর ৮, ২০২৪

বিকেলের নাশতা অথবা অতিথি আপ্যায়নে রাখতে পারেন মজাদার দই বড়া। ঘরেই তৈরি করে ফেলতে পারেন সুস্বাদু খাবারটি। রেসিপি: আয়েশা বিনতে শামীম। ছবি: বিথী শাহনাজ।

উপকরণ

মাষকলাই ডাল আধা কাপ, মিষ্টি দই ৩ কাপ, পুদিনা পাতা কুচি ২ চা-চামচ, গোলমরিচের গুঁড়ো আধা চা-চামচ, জিরার গুঁড়ো ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো ১ টেবিল চামচ, শুকনো মরিচ ৬ থেকে ৭টি, পাঁচফোড়ন ১ টেবিল চামচ, বিট লবণ আধা চা-চামচ, তেল ১ কাপ, তেঁতুলের ক্বাথ আধা কাপ, লবণ স্বাদমতো।

আরো পড়ুন:
সুইট কর্ন চাট রেসিপি 
মজাদার কিমা পরোটা রেসিপি 
বাছা মাছের ফ্রাই রেসিপি 
মজাদার মাটন ফ্রাই রেসিপি 
প্রণালি

ডাল ৩ থেকে ৪ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ভালো করে ভিজে গেলে শিলপাটায় বেটে নিন। চাইলে ব্লেন্ড করেও নিতে পারেন। ব্লেন্ড শেষে সামান্য পানি দিয়ে খুব ভালো করে ফেটে নিন। ছোট বাটিতে পানি নিয়ে এক দলা ডাল পানিতে ফেলুন। পানিতে ভাসলে বুঝবেন ফেটা হয়ে গেছে।

এবার জিরা, ধনে, গোলমরিচ, পাঁচফোড়ন ও শুকনো মরিচ আলাদা আলাদা টেলে একসঙ্গে গুঁড়ো করুন। রান্না শুরুর আগেই এটি করে রাখুন।

কড়াইয়ে তেল ঢালুন। তেল গরম হয়ে এলে অল্প ডাল নিয়ে চ্যাপ্টা আকারের বড়া ভেজে তুলে রাখুন। একটি গামলায় ৬ কাপ পানির সঙ্গে ২ চা-চামচ লবণ মেশান। ভাজা বড়াগুলো লবণ-পানিতে ছাড়ুন।

এবার দই ফেটিয়ে নিন। ঘন হলে সামান্য পানি দিয়ে ফেটে নিন। স্বাদমতো লবণ, চিনি ও মসলা মেশান।

লবণ-পানিতে ভিজিয়ে রাখা বড়াগুলোর পানি নিংড়ে একটা বাটিতে রাখুন। বড়ার ওপর দই ঢালুন। ওপরে গুঁড়ো মসলা, পুদিনা বা ধনেপাতা কুচি দিয়ে দিন। বড়াগুলো ৩ থেকে ৪ ঘণ্টা ভিজিয়ে রাখুন। সবশেষে দই বড়ার সঙ্গে তেঁতুলের সস দিয়ে পরিবেশন করুন।

রেসিপি ক্রেডিট: আজকের পত্রিকা 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment