সয়াবিন আর ডিম দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত এই তরকারি

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ৯, ২০২৪

প্রতিদিনের রান্নায় নতুন কি রান্না করা হবে সেই নিয়ে বেশ হিমশিম খায় বাড়ির মা ঠাকুমারা। তবে, আজ ডিম দিয়ে সয়াবিনের এমন একটি রেসিপি বলবো যা হার মানাবে কষা মাংসের স্বাদকেও। এটির নাম ‛ডিম সয়াবিনের ডালনা’। চলুন তবে দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন।

‛ডিম সয়াবিনের ডালনা’ রান্নার উপকরণ

* সয়াবিন * আলু * নুন * হলুদ গুঁড়ো * লঙ্কা গুঁড়ো * জিরে গুঁড়ো * রসুন বাটা * ডিম * তেজ পাতা * শুকনো লঙ্কা * এলাচ * গোটা জিরে * পেঁয়াজ কুচি * জিরে বাটা * আদা বাটা * রসুন বাটা * ধনেগুঁড়ো * টমেটো কুচি * শুকনো লঙ্কাগুঁড়ো * গরম মসলা ঘি * সাদা তেল

আরো পড়ুন:
খারকোলের ডাঁটা দিয়ে চিংড়ির রসা রেসিপি
মসুরের ডাল ও আলুর এই ঝটপট রেসিপিটি ট্রাই করেছেন?
যেভাবে রান্না করবেন আলুর ডাল
সিলেটের ঐতিহ্যবাহী পুঁই শাক-শুঁটকির এই আইটেম খেয়েছেন?
প্রণালী:

প্রথমেই কড়াইতে বেশ কিছুটা জল নিয়ে তারমধ্যে নুন দিয়ে ভালো করে গরম করে নিতে হবে। তারপর ২৫০ গ্রাম সয়াবিনকে জলে দিয়ে ভালো করে সেদ্ধ করে নিতে হবে। তারপর জল চিপড়ে অন্য একটি পাত্রে তুলে নিয়ে ঠান্ডা জল দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর জল চিপরে মিক্সিং জারে নিয়ে কিমার মতো পেস্ট করে নিতে হবে। তারপর ৩ টে ডিম, ১/২ চা চামচ নুন, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, গরম মসলার গুঁড়ো, ১ চামচ আদা, রসুন, কাঁচা লঙ্কা বাটা, ২ চামচ বেসন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

তারপর ফ্রায়িং প্যানের তেল গরম করে ডিম ও সয়াবিনের মিশ্রণ দিয়ে সমান করে নিতে হবে। এরপর দু পিঠ ভালো করে ভেজে নিতে হবে। তারপর নামিয়ে ঠান্ডা করে পিস পিস করে নিতে হবে। অন্যদিকে একটি কড়াইতে ৩ টেবিল চামচ সয়াবিন তেল গরম করে তাতে পিস পিস করে রাখা আলুর টুকরো নুন, হলুদ দিয়ে ভেজে নিতে হবে। এরপর ২ টো তেজপাতা, ১ টা শুকনোলঙ্কা, ২ টো ছোট এলাচ, দারুচিনি ফোড়ন দিয়ে ১ টা পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষন নাড়াচাড়া করে আদা, রসুন টমেটো, কাঁচালঙ্কার পেস্ট, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

এরপর ভেজে রাখা আলু ও সামান্য জল দিয়ে আবারও কষিয়ে নিতে হবে। তারপর পরিমান মতো জল, স্বাদমতো নুন দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিতে হবে। এরপর সয়াবিনের অমলেট দিয়ে ভালো করে মিশিয়ে মিনিট দুয়েক ঢেকে রান্না করে নিতে হবে। এরপর ১/২ চা চামচ গরম মসলা গুঁড়ো ও ১ টেবিল চামচ ঘি দিয়ে ভালো করে মিশিয়ে আবারও ২ মিনিট রান্না করে নিলেই একেবারে তৈরি ‛ডিম সয়াবিনের ডালনা’। এরপর গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

রেসিপি ক্রেডিট: জুম বাংলা 
ছবি: ইউটিউব 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment