সরিষা ইলিশ খুব সহজে পারফেক্ট ভাবে রান্না করুন

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ৯, ২০২৪

ইলিশের মালাইকারি, ভুনা ও পাতুরি তো সবারই খাওয়া হয়। কিন্ত কখনো কি সরিষা ইলিশ খেয়েছেন। সরষে ইলিশ টা খুব আদি কাল থেকে চলে আসছে। বাঙালিরা সরষে ইলিশ টা খেতে খুব ভালোবাসে। এই সরষে ইলিশ থাকলে আর কিছুই লাগে না। সাদা ভাত আর সাথে যদি সরষে ইলিশ হয় তাহকে তো কোনো কথাই নেই। বাঙালিদের ঘরে ইলিশ মাছ আসবে আর সরষে ইলিশ হবে না তা কি করে হয়। বাঙালিদের ঘরে সরষে ইলিশ থাকবেই থাকবে। তাহলে আজকে থাকছে, কিভাবে রান্না করবেন সরিষা ইলিশ।

খুব অথেনটিক স্টাইলে ঠিক যেভাবে মা- দাদীরা রান্না করতো চেস্টা করবো ঠিক সেভাবে রান্না করার। আশা করি রেসিপি টি সবার ভালো লাগবে। চলুন এক নজরে দেখে নিন কি কি উপকরণ লাগবে এই রেসিপি। 

উপকরণ:

ইলিশ মাছ-০৫ টুকরা, সরিষা বাটা- ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা- ২ টেবিল চামচ, রসুন বাটা- ১/২ চা চামচ, আদা বাটা- ১/২ চা চামচ, পোস্তদানা- ১/২ চা চামচ,সরিষার তেল- ১/২ কাপ,কাঁচামরিচ বাটা- ১. ১/২ চা চামচ,আস্ত কাঁচামরিচ ১০/১২টি,হলুদ ১ চা চামচ,লবণ- স্বাদ অনুযায়ী। 

আরো পড়ুন:
সুস্বাদু পাবদা মাছের ঝোল রাঁধবেন যেভাবে
সহজে বাড়িতে বানিয়ে ফেলুন ডাব চিংড়ি
চাল কুমড়া পাতায় ইলিশের ঝোল
মাছের ডিমের পাতুরি রেসিপি 
প্রস্তুত প্রণালী:

প্রথমে নিয়ে নিচ্ছি সরষে বাটা ২ টেবিল চামচ। আমি এখানে সাদা সরিষা টা ব্যবহার করেছি আপনারা চাইলে কালো সরিষা টা ব্যবহার করতে পারেন। তবে কালো সরিষা টা একটু ঝাঝালো হয় তাই আমি সাদা সরিষা টা ব্যবহার করলাম। এর মধ্যে পেয়াজ বাটা ২ টেবিল চামচ। রসুন বাটা ১/২ চা চামচ। আদা বাটা ১/২ চা চামচ। পোস্তদানা বাটা ১/২ চা চামচ। পোস্তদানা টা অফসনাল। এটা দিলে খেতে একটু ভালো লাগে তাই দিলাম।না দিলেও চলবে। লবণ স্বাদমতো দিলাম।

হলুদের গুড়ো ১/২ চা চামচ। মরিচের গুঁড়ো ১/২ চামচ।ধনে জিরাগুঁড়া ১/২ চা চামচ। দিয়ে দিচ্ছি সরিষা তেল ১/২ কাপের মতো। এখানে অবশ্যই সরিষার তেল ব্যবহার করতে হবে। সরিষা ইলিশের বৈশিষ্ট্য ই হচ্ছে সরিষার তেল। এরপর ভালো ভাবে হাতের সাহায্যে মিশিয়ে নিতে হবে। এবার মাছগুলো ভালভাবে হাত দিয়ে মাখাতে হবে। বাঙালি হব অথচ হাত দিয়ে মাখাব না তা হতে পারে না। মশলা গুলো মাছের গায়ে গায়ে ভালো ভাবে মাখিয়ে দিতে হবে। যাতে মাছের সাথে ভালো ভাবে মিশে যায়।

এর মাছের পাত্রটি ঢেকে রেখে দিতে হবে ১০ মিনিটের জন্য। ১০ মিনিট পর চুলায় একটি প্যান বসিয়ে তাতে ১ চা চামচ সরিষার তেল দিব। এখানে সামান্য একটু তেল দিব শুধু মাত্র ফোড়ন দেবার জন্য। তারপর ১/২ টি স্পুন কালোজিরে দিয়ে দিয়েছি। কালোজিরা টা দিলে ভালো লাগে সরষা ইলিশ টা। তারপর মাখানো মাছ গুলো দিয়ে দিতে হবে। আর মশলা গুলো সব দিয়ে দিয়ে হবে। এরপর বাটি টা ধুয়ে পানিটা দিয়ে দিতে হবে। কোনো ভাবেই এখানে পেয়াজ কুচি দেওয়া যাবে না।

এরপর ঢাকা দিয়ে দিতে হবে ৫ মিনিটের জন্য। মাছের বাটি টা ধুয়ে যে পানি দেওয়া হয়েছে তা দিয়েই সরষে ইলিশ টা রান্না হয়ে যাবে। আর কোনো পানি লাগবে না। সরষে ইলিশ রান্না করতে খুব একটা সময় লাগে না। খুব কম সময়ে রান্না করা যায় সরষে ইলিশ। ৫ মিনিট পর ঢাকনা সরিয়ে মাছ গুলো উলটিয়ে দিতে হবে। খুব সাবধানে মাছ গুলো উলটিয়ে দিতে হবে যাতে ভেঙে না যায়। একটু ছড়ানো প্যান নিবেন তাহলেই আর ভাংবে না। এরপর উপর দিয়ে ৩/৪ টে আস্ত কাচা মরিচ দিয়ে দিতে হবে।

এতে সুন্দর একটা ফ্লেভার আসবে। আর এখানে সরিষা বাটার সাথে কাচা মরিচ বেটে দেওয়া হয়েছে। এরপর সরিষা ইলিশের ঝোলটা একটু গ্রেভি হয়ে আসলেই এবং ঝোল টা থেকে তেল বের হয়ে গেলে নামিয়ে নিবেন। এই রেসিপি টা ফলো করে রান্না করলে আশা করি আপনার রান্না টা ভালো হবে। এরপর গরম গরম ভাতের সাথে সরষে ইলিশ টা পরিবেশন করুন বাঙালিদের প্রিয় সরষে ইলিশ। আজকের রেসিপি টা বাসায় ট্রাই করুন।

রেসিপি ক্রেডিট: জুম বাংলা 
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment