তাল দিয়ে পোয়া পিঠা তৈরির রেসিপি জেনে নিন

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ১৫, ২০২৪

তালের সুঘ্রাণ নাকে লাগলেই মনটা যেন পিঠা পিঠা করে ওঠে। মন ফিরে যেতে চায় সেই শৈশবে। মা-কাকিদের হাতের তৈরি সেই তালের বড়া কিংবা কলাপাতায় তাল পিঠা খাওয়ার লোভ হয় বড়। কিন্তু সেসব দিন এখন কেবলই স্মৃতি। এখন তো আমাদেরই বড়বেলা। তাই দায়িত্বও অনেক। শত কাজের ভিড়ে নিজের জন্য, পরিবারের জন্য বিশেষ কিছু তৈরি করে খাওয়ারও যেন সময় মেলে না। তবু বিভিন্ন মৌসুমের ঐতিহ্যবাহী খাবারগুলো বছরে একবার হলেও পাতে থাকুক। তালের এই মৌসুমে তৈরি করতে পারেন সুস্বাদু তালের পোয়া পিঠা। রেসিপি বেশ সহজই। চলুন তবে জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

ময়দা- ২ কাপ
সুজি- ১ কাপ
তালের রস- ১ কাপ
চিনি- ১ কাপ বা স্বাদমতো
লবণ- এক চিমটি
পানি- পরিমাণমতো
তেল- ভাজার জন্য পরিমাণমতো।

আরো পড়ুন:
মচমচে ‘নাচোস’ তৈরি করুন ঘরেই
মজাদার দই বড়া তৈরির প্রণালী 
ফ্রান্সের বিখ্যাত পেস্ট্রি কোয়াসাঁ তৈরির প্রণালি
বেঁচে যাওয়া ডাল দিয়ে কী করবেন?
যেভাবে তৈরি করবেন

প্রথমে শুকনো উপকরণ অর্থাৎ ময়দা ও সুজি মিশিয়ে নিতে হবে। এবার তালের রসের সঙ্গে প্রথমে চিনি মিশিয়ে নিয়ে পরে ময়দা ও সুজি দিয়ে দিন। এক চিমটি লবণও দিন। দেড় কাপের মতো হালকা গরম পানি নিয়ে অল্প অল্প করে মিশিয়ে দিন। পানি পরিমাণমতো দেবেন। এরপর হাত দিয়ে বা হুইস্কের সাহায্যে ভালো করে মিশিয়ে নিন। গোলা খুব বেশি ঘন বা পাতলা হবে। এভাবে মিনিট বিশেক রেখে দিন। 

এবার ভাজার জন্য একটি গোল কড়াই চুলায় বসান। তাতে তেল গরম হতে দিন। গোল ডালের চামচ বা মেজরমেন্ট কাপের সাহায্যে একটি একটি করে পিঠার গোলা তেলে ছেড়ে দুই পিঠ উল্টে ভেজে নিন। একটি ঝাঁঝরি চামচের সাহায্যে তুলে কিচেন টিস্যুর উপর রেখে পিঠার বাড়তি তেল ঝরিয়ে নিন। এরপর পরিবেশন করুন।

রেসিপি ক্রেডিট: জাগোনিউজ২৪

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment