এই ৫ উপায়ে মজতে পারেন পাকা তালের স্বাদে

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ১৭, ২০২৪

তাল পেকেছে। পাকা তালের মজার সব আইটেম বানিয়ে খাওয়ার এখনই সময়। নানাভাবে তালের স্বাদে মজতে পারেন। তালের বড়ার পাশাপাশি তালের পায়েস, পুডিং কিংবা কেক বানিয়ে খেতে পারেন। এমনকি তালের রস খাওয়া যায় এমনিতেও। জেনে নিন তালের কিছু আইটেম বানানোর আয়ডিয়া। 

১। তালের বড়া

১ কাপ তালের রসের সঙ্গে আধা কাপ চিনি মিশিয়ে নিন। চিনি ভালো মতো গুলে গেলে এক কাপের কম চালের গুঁড়া, আধা কাপ ময়দা ও স্বাদ মতো লবণ দিন। ময়দা দিলে নরম হবে বড়া। উপকরণগুলো ভালো করে মিশিয়ে নারকেল কোড়া দিয়ে দিন। মিশ্রণটি আঠাaলো হয়ে গেলে ২০ থেকে ২৫ মিনিট ঢেকে রাখুন। মাঝারি আঁচে তেল গরম করে নিন। গোল গোল বড়ার আকৃতি করে ভাজুন তালের বড়া। পরিবেশন করুন গরম গরম।   

২। তালের পায়েস 

আধা কাপ পোলাওয়ের চাল ভিজিয়ে রাখুন ১ ঘণ্টা। চাল ভিজে গেলে হাত দিয়ে চেপে আধা ভাঙা করে নিন। দুই কাপ তালের রস চুলায় দিয়ে দিন। ফুটে উঠলে জ্বাল মিডিয়াম করে চিনি দিন। ঘনঘন নাড়তে হবে। ঘন করে ফেলতে হবে তালের রস। যত ঘন হবে, খেতে ততই সুস্বাদু হবে। দুধ চুলায় দিয়ে তেজপাতা ছিঁড়ে দিন। দারুচিনি ও এলাচ দিন। চাল দিয়ে অনবরত নাড়তে থাকুন। জ্বাল বেশি থাকবে চুলার। বলক আসলে জ্বাল কমিয়ে লো মিডিয়াম করে অপেক্ষা করুন চাল সেদ্ধ হওয়া পর্যন্ত। চাল সেদ্ধ হলে গুঁড়া দুধ ও নারকেল দিয়ে নাড়ুন। বলক উঠে গেলে তালের রস দিয়ে দিন। ১০ মিনিট রান্না করুন কম আঁচে। নামিয়ে ঢেকে রাখুন। ঠান্ডা হলে পরিবেশন করুন মজাদার তালের পায়েস।  

আরো পড়ুন:
মচমচে ঝিনুক পিঠা তৈরী করবেন যেভাবে 
তেলের পিঠা তৈরির রেসিপি
সুস্বাদু পেঁপের হালুয়া তৈরির রেসিপি
দোকানের মতো তুলতুলে-স্বুসাদু রসগোল্লার রেসিপি
৩। তালের রুটি 

একটি হাঁড়িতে ১ কাপ তালের রস, ২ কাপ পানি, নারকেল কোড়া, চিনি ও লবণ দিয়ে নেড়ে নিন। ঢাকনা দিয়ে ঢেকে হাঁড়ি চুলায় বসিয়ে দিন। ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। মিশ্রণটি ফুটে উঠলে ২ কাপ চালের গুঁড়া দিয়ে হাঁড়ি ঢেকে দিন। ৫ মিনিট পর চুলা বন্ধ করে নেড়েচেড়ে ডো বানিয়ে নিন। একটু ঠান্ডা হলে হাত দিয়ে মেখে নিন ডো। এবার সাধারণ রুটির মতো বানিয়ে ফেলুন। ডো থেকে ছোট ছোট অংশ আলাদা করে বেলে নিন রুটি। সাধারণ রুটির চাইতে খানিকটা মোটা করে বেলবেন। তাওয়ায় ছেঁকে নিন তালের রুটি। পরিবেশন করুন গরম গরম।

৪। তালের পুডিং

প্রথমে ক্যারামেল তৈরি করে নিন। প্যানে পানি ও চিনি দিয়ে নাড়তে থাকুন। হালকা বাদামি হয়ে আসলে নামিয়ে সামান্য ঠান্ডা করুন। পুডিং বসানোর মোল্ড ঘি দিয়ে ব্রাশ করে ক্যারামেল দিয়ে দিন। ৪টি ডিম ফেটিয়ে ১/৩ কাপ কনডেন্সড মিল্ক ও ১/৪ কাপ তালের রস মিশিয়ে নিন। ১ কাপ তরল দুধ দিয়ে আবারও ফেটে নিন সব উপকরণ। একটি গভীর প্যানে পানি নিন। স্টিলের স্ট্যান্ড বসিয়ে নিন পানির ভেতর। পানি ফুটে উঠলে পুডিংয়ের মোল্ড বসিয়ে নিন স্ট্যান্ডের উপর। ঢাকনা দিয়ে দিন প্যানে। ঢাকনায় ছিদ্র থাকলে সেটা বন্ধ করে দিন। ৩৫ মিনিট পর এসে ফয়েল পেপার খুলে দেখুন হয়েছে কিনা পুডিং। হয়ে গেলে নামিয়ে আধা ঘণ্টা ফ্রিজে রেখে পরিবেশন করুন মজাদার তালের রসের পুডিং।

৫। জ্বাল দেওয়া তালের রস

তালের রস খেতে পারেন সরাসরিও। এজন্য স্বাদ মতো চিনি, কোড়ানো নারকেল, এলাচ ও দারুচিনি দিয়ে জ্বাল দিন তালের রস। ঘন হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন। 

রেসিপি ক্রেডিট: বাংলা ট্রিবিউন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment