ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যবাহী তালমোহন পিঠা রেসিপি জানুন 

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ১৭, ২০২৪

তালের মৌসুমে তালের পিঠা বা তালের বড়া বানানো হয় আয়োজন করে। তেলে ভাজা বড়ার পাশাপাশি বানিয়ে ফেলতে পারেন ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যবাহী রসে ভেজানো তালের পিঠা। দারুণ সুস্বাদু এই পিঠাকে বলা হয় তালমোহন। জেনে নিন কীভাবে রসালো এই তালের পিঠা বানাবেন। 

আধা কাপ চালের গুঁড়া, ১/৪ কাপ ময়দা, ১/৪ কাপ বেসন, ১ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার, ১ টেবিল চামচ চিনি, সামান্য লবণ ও আধা চা চামচ বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে নিন। ১ কাপ তালের পিউরি দিয়ে দিন। তালের পিউরি ঘন হলে প্রয়োজন মতো পানি যোগ করে ব্যাটার বানিয়ে নিন। ১/৪ কাপ কোড়ানো নারকেল দিন। ব্যাটার ঘন হবে। ১০ থেকে ১৫ মিনিট ঢেকে রাখুন ব্যাটার।

চিনির সিরা তৈরির জন্য ১ কাপ চিনি, আধা কাপের একটু বেশি পানি ও আধা চা চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে চুলায় বসিয়ে দিন। বলক চলে আসলে নামিয়ে নিন। 

আরো পড়ুন:
তাল দিয়ে পোয়া পিঠা তৈরির রেসিপি জেনে নিন
ঝাল চিতই তৈরির রেসিপি
মচমচে ঝিনুক পিঠা তৈরী করবেন যেভাবে 
তেলের পিঠা তৈরির রেসিপি

ঢেকে রাখা ব্যাটারে আরও আধা চা চামচ বেকিং পাউডার মিশিয়ে গরম তেলে বড়া ভেজে নিন। কড়া করে ভাজা যাবে না। ফুলে উঠলে এবং হালকা সোনালি রঙ এসে গেলেই নামিয়ে নিন। আধা ভাজা বড়া ঠান্ডা করে নিন। ২০ থেকে ২৫ মিনিট পর আবারও তেল গরম করে ভাজুন বড়াগুলো। এই পর্যায়ে কড়া করে ভাজবেন। তেল থেকে তুলে সরাসরি চিনির সিরায় দিয়ে দিন। সিরা কুসুম গরম করে রাখবেন। ১৫ মিনিট সিরায় রেখে এরপর উঠিয়ে পরিবেশন করুন মজাদার তালমোহন পিঠা।  

রেসিপি ক্রেডিট: বাংলা ট্রিবিউন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment