কাশ্মীরিদের মাটন রোগান জোশ তৈরি করুন বাড়িতেই

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ১৯, ২০২৪

কাশ্মীরি পণ্ডিত এবং মুসলিম- একটি রাজ্যের মধ্যেই দুটি রন্ধন শৈলী যা মিশে রয়েছে কাশ্মীরের খাবারে। এমনই একটি খাবার হল রোগান জোশ। মটন বা ভেড়ার মাংস তৈরি একটি খাদ্য যা কাশ্মীরিদের মধ্যে ভীষণ জনপ্রিয়। এই রোগান জোশকে কাশ্মীরিদের সিগনেচার ডিশও বলা হয়ে থাকে। মোঘল সাম্রাজ্যের সময় থেকে এই খাদ্য কাশ্মীরে চলে আসছে।

এর প্রত্যেক কামড়ে আপনি লাল লঙ্কা এবং দইয়ের স্বাদ পাবেন। এই খাবারের গাঢ় লাল রঙ আসে আলকানেট ফুল এবং কাশ্মীরের লাল লঙ্কা থেকে, যা আপনি ভূ-ভারতে কোথাও পাবেন না। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক বাড়িতে কীভাবে তৈরি করবেন রোগান জোশ।


উপকরণ

মাটন ১ কেজি, সরষের তেল ১৫০ থেকে ২০০ মিলিলিটার, তেজপাতা ১টা, ছোট এলাচ ৪-৫টা, বড় এলাচ ২টো, লবঙ্গ ৭-৮টা, গোটা দারচিনি টুকরো ২টো মতো, আদা-রসুন বাটা ২ চা-চামচ, রতনজোত ৪-৫টো, দই ১০০ গ্রাম, ঘি ২০০ গ্রাম, ধনে গুঁড়ো ২ চা-চামচ, জিরে গুঁড়ো ২ চা-চামচ, আদা গুঁড়ো ২ চা-চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ৩ চা-চামচ, হিং গুঁড়ো ২ চা-চামচ, গরম মশলা।

আরো পড়ুন:
আস্ত রসুনে মজাদার খাসির মাংস রান্না করবেন যেভাবে
ঘরে বসেই রেঁধে নিন বিয়ে বাড়ির মজাদার কড়াই মাটন
শিশুর জন্য চটজলদি তৈরি করুন সুইট চিকেন কারি
বিনা তেলে পিপার চিকেন রান্নার রেসিপি
প্রণালী:

ম‌্যারিনেট করতে মাংসের সঙ্গে ১০০ গ্রাম টক দই, ১ চা-চামচ গরম মশলা ও আধ চা-চামচ নুন মিশিয়ে ৫ ঘণ্টা রেখে দিন। আলাদা পাত্রে বাকি ১০০ গ্রাম দইয়ের সঙ্গে প্রতিটা গুঁড়ো তথা ধনে-জিরে-আদা-লঙ্কা মিশিয়ে নিন। সঙ্গে মেশান হিং-ও। প্রেশার কুকারে সরষের তেল গরম করে তাতে তেজপাতা, ছোট এলাচ, বড় এলাচ, লবঙ্গ, দারচিনি ফেলে নাড়তে থাকুন।

ভাজা ভাজা হয়ে এলে ম‌্যারিনেট করা মাংস ঢেলে দিন। কষিয়ে যেতে হবে যতক্ষণ না দই থেকে জল বেরিয়ে এসে শুকনো শুকনো হয়ে আসছে। হয়ে এলে পরে দইয়ের মিশ্রণটুকু ঢেলে নাড়তে থাকুন। দুটো বিষয় ভাল করে মিশে গেলে প্রেশার কুকার আটকে বেশি আঁচে চার থেকে পাঁচটা মতো সিটি দিতে হবে। এরপর গ‌্যাস কম আঁচ করে আরও একটি সিটি পড়বে। মাংস নরম হয়ে এলে এক পাত্রে ঘি গরম করে তাতে রতনজোত ফেলে রং বদলানোর জন‌্য অপেক্ষা করতে হবে। ঘি মোটামুটি মরচে লাল রঙা হয়ে এলে ইতিমধ্যেই তৈরি হওয়া মাংসের সঙ্গে মিশিয়ে নিন।

রেসিপি ক্রেডিট: জুম বাংলা 
ছবি: ইউটিউব 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment