বেঁচে যাওয়া ভাত ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত এই বিরিয়ানি

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ২২, ২০২৪

ভাত দিয়ে পরদিন সকালে ছোলে বিরিয়ানি বানিয়ে নিন এভাবে। এতে পেটও ভরবে আর খেতে ভাল লাগবে। ভাত সবদিন সমান মাপে রান্না করা যায় না। কোনও দিন বেশি হয়, কোনও দিন আবার কম থাকে। আর ভাত বেঁচে গেছে বলে অতিরিক্ত খেয়ে ফেলাও ঠিক নয়।

এতে শরীর খারাপ হওয়ার আশঙ্কা থাকে। বাকি ভাত দিয়ে অনেকেই পরদিন ভাতভাজা বানান। কিংবা ভাতে জল ঢেলে পরদিন অনেকে খান। তবে এই ট্রিকস মেনে চললে ভাত খেতে হবে দারুণ। দেখে নিন কীভাবে কাজে লাগাবেন। ভাতের হাঁড়ির মধ্যে কয়েক টুকরো পেঁয়াজ রেখে ঢাকা দিন আর তারপরই ম্যাজিক দেখুন।

মাঝারি সাইজের একটা পেঁয়াজকে মোটা স্লাইস করে কেটে দিন। পেঁয়াজের রিং হাত দিয়ে ছাড়িয়ে নেবেন

একটা প্যানে ফ্রাইং একচামচ সাদা তেল দিয়ে পেঁয়াজ দিয়ে ভেজে নিন, পেঁয়াজ বাদামী হলে তুলে নিতে হবে। এবার এর মধ্যে এক চামচ ঘি দিয়ে ছোট এক চামচ আদা-রসুনের পেস্ট দিতে হবে।

ভাল করে নেড়েচেড়ে এক ছোট বাটি টমেটো বাটা দিন। ওর মধ্যে কাশ্মীরী লঙ্কা গুঁড়ো, নুন দিয়ে কষিয়ে এক ছোট চামচ বিরিয়ানি মশলা মেশান।

আরো পড়ুন:
মুগডালের বাদামি খিচুড়ি
সাদা খিচুড়ি রান্নার রেসিপি
প্রেশার কুকারে সবজি বিরিয়ানি রান্নার রেসিপি
আচারি খিচুড়ি তৈরি করবেন যেভাবে

আগে থেকে সেদ্ধ করে রাখা কাবুলি চানা বড় এক বাটি মেশান মশলার সঙ্গে। এবার এর মধ্যে ভেজে রাখা পেঁয়াজ মিশিয়ে দিন। উপর থেকে ধনেপাতা কুচি মিশিয়ে দিন

খুব সামান্য কেওড়া জল ছড়িয়ে দিন। ঢাকা দিয়ে ৫ মিনিট রাখুন। নামানোর আগে অল্প একটু ঘি ছড়িয়ে দিতে পারেন। এর সঙ্গে জল ঝরানো টকদই এর মধ্যে শসা, গাজর কুরে সামান্য গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নিন। এতে খেতে ভাল লাগবে।

রেসিপি ক্রেডিট: জুম বাংলা 
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment