বাড়িতেই বানিয়ে নিন মুচমুচে তন্দুরি পরোটা, রইল রেসিপি

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ২২, ২০২৪

সাধারণ পরোটার থেকে তন্দুরি পরোটা বানানো একটু আলাদা। তবে এর জন্য দোকানের উপর ভরসা করার দরকার নেই। দোকানের মতো বাড়িতেও বানিয়ে নিতে পারেন মুচমুচে তন্দুরি পরোটা। তন্দুরি পরোটা বানাতে লাগবে ময়দা, ডালডা ঘি, সামান্য নুন, কিসমিস ও পনির প্রয়োজনমতো, অল্প চিনি, জল পরিমাণমতো, সাদা তেল, অল্প চিজ, ডিম এবং গুঁড়ো দুধ।

লুচি, পরোটা খেতে কার না ভাল লাগে! বিশেষত, বর্ষার সন্ধ্যায় অফিস থেকে ফেরার পর যদি চায়ের সঙ্গে মুচমুচে পরোটা হয়, তাহলে তো কথাই নেই! আর সেটা যদি তন্দুরি পরোটা হয়, তাহলে জমে যাবে।

সাধারণ পরোটার থেকে তন্দুরি পরোটা বানানো একটু আলাদা। তবে এর জন্য দোকানের উপর ভরসা করার দরকার নেই। দোকানের মতো বাড়িতেও বানিয়ে নিতে পারেন মুচমুচে তন্দুরি পরোটা।

তন্দুরি পরোটা বানাতে লাগবে ময়দা, ডালডা ঘি, সামান্য নুন, কিসমিস ও পনির প্রয়োজনমতো, অল্প চিনি, জল পরিমাণমতো, সাদা তেল, অল্প চিজ, ডিম এবং গুঁড়ো দুধ।

ময়দার পরিমাণ অনুযায়ী বাকি উপকরণ নিতে হবে। অন্তত ৩ কাপ ময়দার সঙ্গে ১টি ডিম হলে ভাল হয়। এর সঙ্গে হাফ কাপ চিজ ও গুঁড়ো দুধ নেবেন।

প্রথমে ময়দা, নুন, সামান্য তেল, চিনি এবং গুঁড়ো দুধ ভাল করে মিশিয়ে ময়ান বানিয়ে নিতে হবে। তার মধ্যে ডিম ফাটিয়ে দিন ও অল্প জল দিয়ে ভাল করে মেখে নিন। যত ভাল মাখা হবে, তত নরম হবে।

আরো পড়ুন:
সুস্বাদু পেঁপের হালুয়া তৈরির রেসিপি
দোকানের মতো তুলতুলে-স্বুসাদু রসগোল্লার রেসিপি
চিনি ছাড়া মিষ্টি তৈরির রেসিপি
মালাই কেক তৈরির সহজ রেসিপি

ময়দা, ডিমের মিশ্রণটি অন্তত ৩০ মিনিট ঢেকে রাখুন। ৩০ মিনিট পর ওই মাখা ময়দা থেকে লেচি কাটুন। যে মাপের পরোটা খাবেন, সেই অনুযায়ী লেচি কাচুন। লেচিগুলি আলাদা-আলাদা করে একটি পাত্রে সাদা তেলে অন্তত ২ ঘণ্টা ডুবিয়ে রাখুন।

এবার চাকিতে তেল মাখিয়ে তেলে ভেজানো লেচিগুলি হাত দিয়ে চেপে ও টেনে পাতলা করে বড় করে বেলে নিন। তার উপর ডালডা ঘি ময়ান করে অল্প করে প্রলেপ দিন। প্রলেপের উপর চিজ ও কিসমিস ছড়িয়ে দিন এবং পরোটাটি চার ভাঁজ করে নিন।

পরোটাটি চার ভাঁজ করে তার উপর ডালডার হালকা প্রলেপ দিয়ে আরও ছোট করে ভাঁজ করে অন্তত ১৫ মিনিট রেখে দিন। এরপর ওভেনে ট্রে-তে ঘি ব্রাশ করে চেপে চেপে বেলা পরোটাগুলি দিন। ওভেন ১৮০ ডিগ্রিতে ২০ থেকে ২৫ মিনিট বেক করে নামিয়ে নিন। তার উপর ঘিয়ের ছিটে দিয়ে গরম-গরম পরিবেশন করুন।

রেসিপি ক্রেডিট: জুম বাংলা 
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment