বিস্কুট দিয়ে বানিয়ে ফেলা যায় মজার এই কেক 

  • ওমেন্স কর্নার
  • সেপ্টেম্বর ২৯, ২০২৪

শিশুদের স্কুলের টিফিনের জন্য নিত্য নতুন পদ তৈরি করতে হয় বাসায়। আবার বিকেলের নাস্তা কিংবা অতিথি আপ্যায়নেও ডেসার্ট আইটেমের পদ রাখা লাগে মাঝে মধ্যেই। বিস্কুট দিয়ে মজার একটি কেক বানিয়ে ফেলতে পারেন। ডিম, ময়দা এবং ওভেন প্রয়োজন নেই কেকটি বানানোর জন্য। রেসিপি জেনে নিন। 

৬০০ গ্রাম বিস্কুট হাত দিয়ে আধা ভাঙা করে নিন। অন্য একটি বাটিতে ৬০ গ্রাম কোকো পাউডার ও স্বাদ মতো চিনি একসঙ্গে মিশিয়ে ২৫০ মিলি দুধ মেশান অল্প অল্প করে। মিশ্রণটি চুলায় বসিয়ে নাড়তে থাকুন অনবরত। ফুটে উঠলে সামান্য ভ্যানিলা এসেন্স ও ৬০ গ্রাম বাটার দিন। ভালো করে নেড়ে মিশিয়ে নিন। চুলা থেকে নামিয়ে গরম চকলেট ঢেলে দিন ভেঙে রাখা বিস্কুটের উপর। নেড়েচেড়ে মিশিয়ে নিন। আঠালো মিশ্রণ তৈরি হবে। এবার একটি মোল্ড বা বাটিতে বেকিং পেপার বিছিয়ে মিশ্রণটি স্প্যাচুলার সাহায্যে চেপে চেপে সেট করুন। ঠান্ডা হওয়ার জন্য সময় দিন। ঠান্ডা হলে মোল্ড থেকে বের করে নিন। 

আরো পড়ুন:
সাবুদানার পায়েস তৈরির রেসিপি
বাড়িতেই বানিয়ে নিন মুচমুচে তন্দুরি পরোটা, রইল রেসিপি
নরম তুলতুলে ফুলকো রুটি বানানোর নিয়ম জেনে নিন
ঝাল চিতই তৈরির রেসিপি

১০০ গ্রাম বা ৪ টুকরা ডার্ক চকলেট টুকরো করে গলিয়ে নিন। এর সঙ্গে মেশান ১৩০ মিলি ক্রিম। সময় নিয়ে মেশান। ঘন মিশ্রণ তৈরি হলে জমে যাওয়া কেকের উপর ঢেলে চামচ দিয়ে চারপাশে লাগিয়ে নিন। ঠান্ডা হলে কেটে পরিবেশন করুন। 

সূত্র: বাংলা ট্রিবিউন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment