বর্ষায় ভ্রমণে সতর্ক থাকুন ৫ বিষয়ে

  • ওমেন্স কর্নার
  • জুন ২৮, ২০২৪

বর্ষায় প্রকৃতি সেজে ওঠে আরও রং ও রসে। তাই তো এ সময় ভ্রমণপিপাসুরা ছুটে যান দেশ থেকে দেশান্তরে, শুধুই প্রকৃতি দর্শনে। এ সময় ঝরনা হয়ে ওঠে পূর্ণযৌবনা, সমুদ্র হয়ে ওঠে উত্তাল, গাছের পাতাগুলো হয়ে ওঠে আরও সবুজ। আর এ সৌন্দর্যে মুগ্ধ হয় পর্যটকরা।

যদিও ভ্রমণপ্রিয় পর্যটকদের ঘুরতে যাওয়ার জন্য কোনো মৌসুম লাগে না। তবে বর্ষায় ঘুরতে গেলে অবশ্যই বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে, না হলে ঘটতে পারে বিপদ। জেনে নিন বর্ষায় কোথাও ভ্রমণকালে কোন কোন বিষয়ে সতর্ক থাকবেন-

ভালো জুতা পরুন

বর্ষাকালে এই বৃষ্টি আবার এই রোদ। বৃষ্টি হলে রাস্তায় জমে কাদা-পানি। তাই এই সময় ভ্রমণে যাওয়ার সময় কেমন জুতা পরবেন তা আগে থেকেই ঠিক করে রাখুন। সবচেয়ে ভালো হয় পানি শোষণ করে এমন কোনো জুত পরা। এতে জুতা ভিজে গেলেও সমস্যা হবে না।

সুতির বদলে সিন্থেটিক পোশাক সঙ্গে নিন

জুতার মতো বর্ষাকালে জামাকাপড় ভিজে যেতে পারে। তাই সুতির জামাকাপড়ের বদলে সিন্থেটিকের পোশাক পরুন এ সময়। যাতে ভিজে গেলেও তাড়াতাড়ি শুকিয়ে যায়।

আরো পড়ুন: 
হিমালয়ে ভ্রমণের পরিকল্পনা করছেন? এই টিপসগুলো জেনে নিন
ট্যুর বুকিং করার সময় যে ছয় বিষয় মাথায় রাখবেন
ঢাকার কাছে ৮ রিসোর্ট সম্পর্কে জানুন 
ভুটানের ৫টি আকর্ষণীয় স্থান সম্পর্কে জেনে নিন 
বিশুদ্ধ পানি সঙ্গে রাখুন

বর্ষায় সর্দি-জ্বর হওয়াটা খুব স্বাভাবিক। এর পাশাপাশি এ সময় পেটের গোলমালও বাড়ে। তাই এমন আবহাওয়ায় বাইরের খাবার এড়িয়ে চলুন। যতটা সম্ভব বাড়ির তৈরি খাবার সঙ্গে নিন। না হলে শুকনো খাবার সঙ্গে রাখুন। বিশুদ্ধ পানি সঙ্গে রাখা জরুরি।

ওয়াটারপ্রুফ ট্রাভেল ব্যাগ নিন

ট্রাভেল ব্যাগটিও যেন ‘ওয়াটারপ্রুফ’ হয় সেদিকে লক্ষ্য রাখুন। না হলে হঠাৎ বৃষ্টি এলে ব্যাগের সঙ্গে সঙ্গে তার মধ্যে থাকা জিনিসও ভিজে যেতে পারে।

মশার কামড় এড়াতে লম্বা হাতার পোশাক পরুন

বর্ষায় ডেঙ্গু ও ম্যালেরিয়ার প্রকোপও বেড়ে যায়। তাই কোথাও ভ্রমণে গেলে লম্বা হাতার পোশাক পরুন। মশা ছাড়াও অন্যান্য পতঙ্গের উৎপাত থেকে বাঁচতে বিভিন্ন অ্যান্টিসেপ্টিক ক্রিম ব্যবহার করুন।

পোস্ট ক্রেডিট: জাগোনিউজ২৪

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment