হোটেলের বিছানায় সাদা চাদর ব্যবহার করা হয় কেন?

  • ওমেন্স কর্নার
  • আগস্ট ২৯, ২০২৪

ভ্রমণের জন্য হোটেল বুক করার সময় বিভিন্ন মূল্যমানের রুম পাওয়া যায়। কিন্তু খেয়াল করলে দেখবেন মানে এবং দামে যেমনই হোক, হোটেলের  বিছানায় সব সময় সাদা রঙের  চাদর পাতা থাকে। কখনো ভেবে দেখেছেন কেন হোটেলগুলোতে অন্য রঙের চাদর বিছানো হয় না?

হোটেলের সাদা বিছানার কৃতিত্ব দেওয়া যায় দ্য ওয়েস্টিন হোটেলকে। নব্বইয়ের দশকে তারাই সাদা লিনেন ফ্যাব্রিক জনপ্রিয় করে তোলে। ব্র্যান্ডটির ডিজাইন ডিপার্টমেন্টের ভাইস প্রেসিডেন্ট এ প্রসঙ্গে বলেন, সাদা রঙের বিছানা হোটেলে আসা অতিথিদের মনে একটি ‘হেলো ইফেক্ট’ সৃষ্টি করে। অতিথিদের কাছে মনে হয় যেন, তাদের বরাদ্দকৃত কক্ষটি সদ্যই সংস্কার (রেনোভেট) করা হয়েছে।

প্রসঙ্গত, হেলো ইফেক্ট হচ্ছে একটি ভ্রান্তি যার ফলে কোনো মানুষ, পণ্য বা ব্র্যান্ডের একটি নির্দিষ্ট গুণ তার অন্য সব বৈশিষ্ট্য সম্পর্কে ইতিবাচক ধারণা তৈরি করে দেয়।

আরো পড়ুন:
থাইল্যান্ডের জনপ্রিয় ৬ ট্যুরিস্ট স্পট
বিস্ময়কর ৫ সমুদ্র সেতু, দেখলেই চোখ হবে ছানাবড়া
ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের তালিকায় আছে এশিয়ার যত দুর্গ
নেপাল ভ্রমণে যেসব স্থানে ঢুঁ মারতে ভুলবেন না

সাদা রঙ অতিথিদের মনে ইতিবাচক প্রভাব ফেলতে সাহায্য করে। সারাদিনের ভ্রমণ আর ছোটাছুটি শেষে আপনি যখন হোটেলে ঘুমাতে আসবেন, তখন বিছানার এ সাদা রঙ আপনাকে দেবে অনাবিল প্রশান্তি।

একটা হোটেল কত পরিষ্কার-পরিচ্ছন্ন সেটি তুলে ধরতেও কর্তৃপক্ষ সাদা রঙের চাদর ব্যবহার করে থাকে। কারণ, সাদা রঙের চাদরে দাগ পড়লে তা লুকিয়ে রাখায় কোনো উপায় নেই। তাছাড়া সাদা রঙের নিজস্ব আভিজাত্য আছে। বিছানার চাদর সাদা রঙের দেখলে একপ্রকার বিলাসী অনুভূতি হয়।

বিছানায় সাদা রঙের চাদর ব্যবহারের আরও একটি বাস্তবধর্মী কারণ হলো, এটি পরিষ্কার করা খুব সহজ। শুধু চাদরই না, বেশিরভাগ হোটেলে ওয়াশরুমে রাখা তোয়ালে এবং বাথরোবও সাদা হয়ে থাকে। ধোয়ার সময় হোটেলের কর্মচারীরা এ সব কিছুকে একসঙ্গে ব্লিচ দিয়ে পরিষ্কার করে থাকেন; এক কাপড় থেকে আরেক কাপড়ে রঙ লেগে যাবার কোনো আশঙ্কা থাকে না।


তথ্যসূত্র: ট্রাভেল অ্যান্ড লেইশার
ছবি: যুগান্তর 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment